বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
নতুন উপাচার্য পেল রোকেয়া বিশ্ববিদ্যালয় বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ রংপুর সদর উপজেলার সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উলিপুরের হাতিয়ায় জামায়াতে ইসলামীর উদ্যোগে সিরাতুন্নবী (সাঃ) উপলক্ষে বিশাল সাধারণ সভা রাধাকৃষ্ণপুর ডিগ্রী মহাবিদ্যালয়ের লেকচারার দেলোয়ার হোসেন মেয়াদউত্তীর্ণ কমিটির ভুয়া নিয়োগ নিয়ে দীর্ঘ ৯ বছর কলেজ পরিচালনা। ‘স্বৈরাচারী সরকার হেফাজতের ৩ শীর্ষ নেতাকে নির্মমভাবে হত্যা করেছে’ গুলিবিদ্ধ শাহিনের সাথে সৌজন্য সাক্ষাৎ ও আর্থিক সহযোগিতা প্রদান করেন ছাত্রশিবিরের গাইবান্ধা জেলা শাখা কুড়িগ্রামে চার শহীদ পরিবারের মাঝে জামায়াতের ৮ লক্ষ টাকা বিতরণ। তানযীমুল উম্মাহ হিফয মাদরাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা বদরগন্জে ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু মাদক দিয়ে লাশ বানিয়ে মাদক পাচারের অভিনব কৌশল

বিজ্ঞাপনের জন্য গুগলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

  • প্রকাশিত : শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩
অনলাইন প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে গুগলের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

ডেস্ক রিপোর্টার 

রিফাত হাসান

অনলাইন প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে গুগলের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। গতমঙ্গলবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ মামলা করা হয়। এর মধ্য দিয়ে নতুন করে আইনি চ্যালেঞ্জের মুখে পড়ল গুগল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিচার বিভাগের করা মামলায় বলা হয়, গুগল বেআইনিভাবে একচেটিয়া বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে প্রতিযোগিতা ছিল তার ভারসাম্য নষ্ট করে দিয়েছে গুগল।

মামলায় আরো বলা হয়, ডিজিটাল বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে গুগল বেআইনি পথ যেমন বেছে নিয়েছে তেমনি যেকোনো প্রতিষ্ঠানকে চাপে ফেলতে বিজ্ঞাপনের দাম কমবেশি করছে, কোনো কোনো প্রতিষ্ঠানকে বয়কট করছে।

গুগলের বিরুদ্ধে কেন্দ্রীয় একটি মামলা হয়েছে এমনটি নয়। একই সঙ্গে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, নিউজার্সি, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, টেনেসি ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মামলা হয়েছে।

এই আট অঙ্গরাজ্যে গুগলের বিরুদ্ধে মামলা করার পর যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মনাকো এক বিবৃতিতে বলেন, গুরুত্বপূর্ণ এই বিজ্ঞাপনের খাতের নিয়ন্ত্রণ এখন গুগলের হাতে। যেসব ওয়েব সাইটে গুগল বিজ্ঞাপন প্রচার করছে তারা এসব বিজ্ঞাপন থেকে আয় কম করছে। অন্যদিকে যারা এসব বিজ্ঞাপন দিচ্ছে সেইসব প্রতিষ্ঠানকে বেশি টাকা গুনতে হচ্ছে। বাজারে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিচার বিভাগের করা এই মামলায় বলা হয়েছে, গুগল বেআইনিভাবে একচেটিয়া বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে প্রতিযোগিতা ছিল তার ভারসাম্য নষ্ট করে দিয়েছে গুগল। মামলায় আরও বলা হয়েছে, ডিজিটাল বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে গুগল বেআইনি পথ যেমন বেছে নিয়েছে তেমনি যেকোনো প্রতিষ্ঠানকে চাপে ফেলতে বিজ্ঞাপনের দাম কমবেশি করছে, কোনো কোনো প্রতিষ্ঠানকে বয়কট করছে।

কেন্দ্রীয় একটি মামলা করেছে এমনটি নয়। একই সঙ্গে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, নিউজার্সি, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, টেনেসি ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মামলা করা হয়েছে। এই আট অঙ্গরাজ্যে গুগলের বিরুদ্ধে মামলা করার পর যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মনাকো এক বিবৃতিতে বলেন, গুরুত্বপূর্ণ এই বিজ্ঞাপনের খাতের নিয়ন্ত্রণ এখন গুগলের হাতে। যেসব ওয়েব সাইটে গুগল বিজ্ঞাপন প্রচার করছে তারা এসব বিজ্ঞাপন থেকে আয় কম করছে। অন্যদিকে যারা এসব বিজ্ঞাপন দিচ্ছে সেইসব প্রতিষ্ঠানকে বেশি টাকা গুনতে হচ্ছে। বাজারে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

লিসা মনাকো বলেন, গুগল অতিমাত্রায় মুনাফা করছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিজ্ঞাপনী সংস্থা, বিজ্ঞাপনদাতা ও যুক্তরাষ্ট্রের গ্রাহকেরা।

‘সার্চ ইঞ্জিনে’ কোনো বিষয়ে অনুসন্ধান করতে গেলে কী কী আসবে অবৈধভাবে নিয়ন্ত্রণ করে থাকে গুগ এমন অভিযোগ তুলে সম্প্রতি গুগলের বিরুদ্ধে মামলা হয়েছে। এরপর বিজ্ঞাপনের একচেটিয়া বাজার নিয়ন্ত্রণের অভিযোগ তুলে মামলাটি করল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত সংবাদ
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর নিউজ ৩৬৫
ডিজাইন ও কারিগরী সহায়তায় আতিক