বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১০ অপরাহ্ন
শিরোনাম :
সদর উপজেলায় জামাতের সিরাতুন্নবী (সা.) অনুষ্ঠিত নতুন উপাচার্য পেল রোকেয়া বিশ্ববিদ্যালয় বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ রংপুর সদর উপজেলার সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উলিপুরের হাতিয়ায় জামায়াতে ইসলামীর উদ্যোগে সিরাতুন্নবী (সাঃ) উপলক্ষে বিশাল সাধারণ সভা রাধাকৃষ্ণপুর ডিগ্রী মহাবিদ্যালয়ের লেকচারার দেলোয়ার হোসেন মেয়াদউত্তীর্ণ কমিটির ভুয়া নিয়োগ নিয়ে দীর্ঘ ৯ বছর কলেজ পরিচালনা। ‘স্বৈরাচারী সরকার হেফাজতের ৩ শীর্ষ নেতাকে নির্মমভাবে হত্যা করেছে’ গুলিবিদ্ধ শাহিনের সাথে সৌজন্য সাক্ষাৎ ও আর্থিক সহযোগিতা প্রদান করেন ছাত্রশিবিরের গাইবান্ধা জেলা শাখা কুড়িগ্রামে চার শহীদ পরিবারের মাঝে জামায়াতের ৮ লক্ষ টাকা বিতরণ। তানযীমুল উম্মাহ হিফয মাদরাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা বদরগন্জে ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু

রংপুরে নাগরিক গনতান্ত্রিক অধিকার সভা অনুষ্ঠিত

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

সদর প্রতিনিধিঃ তোফায়েল আহাম্মদ 

রংপুর সদর উপজেলায় নাগরিক গণতান্ত্রিক অধিকার নিয়ে সংলাপ অনুষ্ঠিত।আন্তর্জাতিক সংস্থা আর্টিকেল নাইন্টিনের উদ্যোগে রংপুর সদর উপজেলায় কর্মরত সাংবাদিকদের নিয়ে বুধবার (৩১ মে) সকাল ১১.০০ থেকে দুপুর ১২.৪৫ মিনিট পর্যন্ত উপজেলা পরিষদ হলরুমে সাংবাদিক ও বিভিন্ন জেলা হতে আসা সোসাইটি সদস্যদের নিয়ে নাগরিক গণতান্ত্রিক অধিকার নিশ্চিতের লক্ষ্যে সংলাপ অনুষ্ঠিত হয়।

রংপুর সদর উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকসহ বিভিন্ন পেশার ২২জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। সংলাপে স্বাগত বক্তব্য রাখেন ‘আর্টিকেল নাইন্টিন’ এর বাংলাদেশ ও সাউথ এশিয়ার সহকারী প্রোগ্রাম অফিসার আয়শা আক্তার আফরি। তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থা হিসেবে আর্টিকেল নাইন্টিন বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে মানবাধিকার, বাকস্বাধীনতা ও তথ্য অধিকার নিশ্চিতে কাজ করে যাচ্ছে। এছাড়াও জেস প্রকল্পের মাধ্যমে কর্মজীবনে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতকরণে তৃণমূল পর্যায়ে কাজ করছে সংস্থাটি।

‘আর্টিকেল- নাইন্টিন’ এটি লন্ডনভিত্তিক সংগঠন।আর্টিকেল- নাইন্টিন’ সংস্থাটি আগামীতে একটি ইতিবাচক পরিবেশে সুষ্ঠু সাংবাদিতার মাধ্যমে উন্নয়নের স্বপ্ন বুনছে । তারা গণমাধ্যমের স্বাধীনতা হুমকির মুখে আসলে তা নিয়ে প্রচার-প্রচারণা ও দেনদরবার করে ‘আর্টিকেল-নাইন্টিন’। এ ছাড়া তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করে, গবেষণা করে ও সেগুলো প্রকাশ করে। এবং পেশাগত কারণে নিজেদের বা পরিবারের সদস্যদের জীবন হুমকির মুখে আছে, এমন সাংবাদিকদের সুরক্ষা দেওয়ার জন্য প্রচার-প্রচারনা চালায় আর্টিকেল নাইন্টিন।

সংলাপে ডিজিটাল নিরাপত্তা আইন বাকস্বাধীনতা ও মত প্রকাশের সাংবিধানিক অধিকারের পরিপন্থী দাবি করে এ আইনটি সংশোধন বা বাতিলের দাবি করেন সাংবাদিকরা।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়ন ও প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় এই সংলাপটির আয়োজন করে ‘মত প্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ‘আর্টিকেল নাইনটিন’। সংলাপে অংশ গ্রহণ করেন রংপুর সদর উপজেলা প্রেসক্লাবের সভাপতি মহিউদ্দিন মখদুমী, সিনিয়র সহ-সভাপতি মামুন রশিদ, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম খোকন, সাধারণ সম্পাদক খন্দকার মিলন আল মামুন, যুগ্ন-সাধারণ সম্পাদক হাসান আল সাকিব, রকি আহমেদ, মোস্তাফিজার রহমান, হামিদুল ইসলাম, মজহারুল মাবুদ জুয়েল, মোঃ আলাউদ্দিন, সাদেকুল ইসলাম রাজু, রিয়াজ, তোফায়েল আহমেদ , শাহিন আলম, স্বাধীনসহ অনেকে।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত সংবাদ
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর নিউজ ৩৬৫
ডিজাইন ও কারিগরী সহায়তায় আতিক