মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ রংপুর সদর উপজেলার সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উলিপুরের হাতিয়ায় জামায়াতে ইসলামীর উদ্যোগে সিরাতুন্নবী (সাঃ) উপলক্ষে বিশাল সাধারণ সভা রাধাকৃষ্ণপুর ডিগ্রী মহাবিদ্যালয়ের লেকচারার দেলোয়ার হোসেন মেয়াদউত্তীর্ণ কমিটির ভুয়া নিয়োগ নিয়ে দীর্ঘ ৯ বছর কলেজ পরিচালনা। ‘স্বৈরাচারী সরকার হেফাজতের ৩ শীর্ষ নেতাকে নির্মমভাবে হত্যা করেছে’ গুলিবিদ্ধ শাহিনের সাথে সৌজন্য সাক্ষাৎ ও আর্থিক সহযোগিতা প্রদান করেন ছাত্রশিবিরের গাইবান্ধা জেলা শাখা কুড়িগ্রামে চার শহীদ পরিবারের মাঝে জামায়াতের ৮ লক্ষ টাকা বিতরণ। তানযীমুল উম্মাহ হিফয মাদরাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা বদরগন্জে ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু মাদক দিয়ে লাশ বানিয়ে মাদক পাচারের অভিনব কৌশল সীমান্তে নজরদারি বৃদ্ধিতে বিএসএফ ও বিজিবি বৈঠক 

আবারোও শুরু হচ্ছে পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা

  • প্রকাশিত : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২
প্রায় এক যুগ আগের কথা, তখন পঞ্চম শ্রেণির পরীক্ষা শেষ করা মানেই ছিল বৃত্তি পরীক্ষার ধুম। এরপর শুরু হলো প্রাইমারি শিক্ষা সমাপনী পরীক্ষা (PECE)। তখন থেকে বৃত্তি পরীক্ষা বন্ধ ছিল এতোদিন।

রিপোর্টার 

তোফায়েল আহমেদ

প্রায় এক যুগ আগের কথা, তখন পঞ্চম শ্রেণির পরীক্ষা শেষ করা মানেই ছিল বৃত্তি পরীক্ষার ধুম। এরপর শুরু হলো প্রাইমারি শিক্ষা সমাপনী পরীক্ষা (PECE)। তখন থেকে বৃত্তি পরীক্ষা বন্ধ ছিল এতোদিন।

বর্তমানে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না থাকার কারনে শিক্ষা বোর্ড আবারো বৃত্তি পরিক্ষার সিদ্ধান্ত নিয়েছে। প্রায় এক যুগ পর প্রাথমিক শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা হবে। এবারে পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলের ভিত্তিতে ১০ শতাংশ শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি পরীক্ষার সুযোগ পাবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি স্কুলের ১০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ভালো ফলাফলের উপর ভিত্তি করে প্রথম ১০ শতাংশ শিক্ষার্থী সুযোগ পাবে পরীক্ষায় অংশগ্রহণ করার। আলাদা কোনো নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

তবে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা এই হার বাড়ানোর অনুরোধ জানিয়েছেন। শিক্ষকদের অনুরোধের প্রেক্ষিতে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা করছে  প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিষয়টি নিয়ে দ্রুত আলোচনা করে সিদ্ধান্ত নিবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) পরিচালক মনীষ চাকমা বলেন, ‘প্রাথমিকভাবে ১০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় বসানোর সিদ্ধান্ত হয়েছে। ২০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় বসানোর বিষয়ে ভাবছে অধিদপ্তর।’

জানতে চাইলে ডিপিই মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, ‘বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা কিছুটা বাড়ানো হবে। তবে কত শতাংশ বাড়ানো তা এখনই বলা যাচ্ছে না। সবার সাথে আলোচনা করে বিষয়টি জানিয়ে দেওয়া হবে।’

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত সংবাদ
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর নিউজ ৩৬৫
ডিজাইন ও কারিগরী সহায়তায় আতিক